বাংলাদেশের জন্য কাজ করতে চান হার্ভার্ড অধ্যাপক ক্রিস ডিডি

ই-লার্নিং ও উচ্চশিক্ষার ভবিষ্যত নিয়ে ওয়েবিনার

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রখ্যাত অধ্যাপক ক্রিস ডিডি ই-লার্নিংয়ের প্রসারে বাংলাদেশের সঙ্গে কাজ করার গভীর আগ্রহ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, দূরশিক্ষণে তার দীর্ঘ চার দশকের জ্ঞান ও অভিজ্ঞতা বাংলাদেশের উচ্চশিক্ষায় কাজে লাগাতে চান। এসব কথা তিনি বলেছেন “ই-লার্নিং ও উচ্চশিক্ষার ভবিষ্যত” শীর্ষক একটি ওয়েবিনারে অংশ নিয়ে। গত শনিবার (৯ জানুয়ারি) রাতে ম্যাকউইডন এডুকেশন (McWeadon.com) বাংলাদেশ ও ফেইথ বাংলাদেশ এর যৌথ উদ্যোগে এই আন্তর্জাতিক ওয়েবিনারটি অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের ই-লার্নিং জগতের বৈশ্বিক নেতারা অংশ নেন।

আলোচনায় অংশ নিয়ে ওয়েবিনারের মুলবক্তা যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্রিস ডিডি তার লাইফলং লার্নিং ইন দ্য গ্লোবাল ডিজিটাল ইকোনমি: বিয়ন্ড রোলস টু ট্রান্সফারবল স্কিলস শির্ষক উপস্থাপনায় বলেন, মানুষ ও কৃত্রিম বুদ্ধিমত্তার মধ্যে যে অংশীদারিত্বের সম্পর্ক সৃষ্টি হয়েছে সেটাই এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ। কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তির সঙ্গে মানব শিক্ষকের কাজগুলোর সুসমন্বয়ের উপর জোর দেন তিনি। 

বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনলজি-বিইউবিটি`র উপাচার্য অধ্যাপক মোহম্মদ ফাইয়াজ খান অনলাইন লার্নিং এর বিভিন্ন সুবিধা-অসুবিধার দিকগুলো উল্লেখ করে কোভিড-১৯ পরিস্থিতিতে বাংলাদেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর প্রস্তুতির বিষয়ে তার মতামত ব্যক্ত করেন। ইন্টারনেট ব্যবহারের সীমিত সুবিধা, মোবাইল ড্যাটা ও ইন্টারনেটের উচ্চমূল্য, মাঝে মধ্যেই বিদ্যুৎ চলে যাওয়া, দুর্বল ইন্টারনেট কাঠামো এগুলোকে বাংলাদেশ ই-লার্নিংয়ের প্রধানতম চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করেন তিনি। 

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ টেক্সাসরি ও গ্রান্দেভ্যালির অধ্যাপক ড. জোসেফ করবে আলোচনায় অংশ নিয়ে বলেন ই-শিক্ষণের জন্য ফ্যাকাল্টিদেরও যথাযথভাবে প্রস্তুত করার প্রয়োজন আছে এবং তা সময়সাপেক্ষ ব্যাপার। এই ক্ষেত্র ভবিষ্যতে বাংলদেশের বিশ্ববিদ্যালয়সমুহের সংগে তার কাজ করার আগ্রহের কথাও জানান এই মার্কিন অধ্যাপক। 

বৈশ্বিক মহামারীর থাবায় বিপর্যস্ত শিক্ষা ব্যবস্থায় ই-লার্নিংএর গুরুত্ব তুলে ধরতে আলোচনায় অংশ নিয়ে যুক্তরাষ্ট্রের দূর শিক্ষণ অ্যাসোসিয়েশনের সিইও রেজি স্মিথ জানান, ভবিষ্যতে বাংলাদেশে ম্যাকউইডন এডুকেশনের সংগে তার অ্যাসোসিয়নের শাখা বিস্তার করে বাংলাদেশে অভিজ্ঞতা বিনিময় করতে চান। 

ম্যাকউইডন এডুকেশনের প্রেসিডেন্ট ও আধুনিক ই-লার্নিং এর প্রতিষ্ঠাতা হিসাবে পরিচিত ড. বদরুল হুদা খান ওয়েবনারটি সঞ্চালনা করেন। তিনি তার দীর্ঘ অভিজ্ঞতার আলোকে উচ্চ শিক্ষায় ই-লার্নিং ও ব্লেন্ডেড লার্নিং এর প্রায়োগিক দিকগুলো গভীরভাবে অনুধাবন এবং বিষয়টিতে সকল স্টেকহোল্ডারদের (প্রতিষ্ঠান, ছাত্র, শিক্ষক, কমিউনিটি) প্রতি মনোযোগ দেযার পরামর্শ দেন। ভবিষ্যতে শিক্ষায় টেকনোলজি ব্যবহারের সার্বিক ক্ষমতায়ন বাড়ানোর জন্য তাগিদ দেন এবং যুক্তরাষ্ট্রসহ অন্যান্য সকলের প্রতি বাংলাদেশকে সহযোগিতা করার আহবান জানান ড. বদরুল হুদা খান। 

বাংলাদেশ থেকে ওয়েবেনারটি পরিচালনায় সভাপতিত্ব করেন ম্যাকউইডন এডুকেশনের ভাইস-প্রেসিডেন্ট ও সিইো ড. আফতাব উদ্দিন।

https://www.aparajeobangla.com/education/news/5057?fbclid=IwAR2EyhfobWAwHtdmWqLwSyTg_pu7vwLZfoTPFLHoRNR17tEh3ZcnKGIleog

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Skip to content