প্রতিবন্ধীদের উন্নয়নে চাই পৃথক অধিদফতরমানববন্ধনে বক্তাদের দাবি

২২ নভেম্বর, ২০১৪ ইং

ইত্তেফাক রিপোর্ট
প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে একটি অধিদফতর চালুর দাবি জানিয়েছে প্রতিবন্ধী সংশ্লিষ্ট একটি সংগঠনের নেতৃবৃন্দ। তারা বলেছেন, নারীর প্রতিনিধিত্ব যেমন পুরুষ করতে পারে না; তেমনি প্রতিবন্ধী ব্যক্তির প্রতিনিধিত্ব অপ্রতিবন্ধী কোন ব্যক্তি করতে পারে না। প্রতিনিধিত্বের ক্ষেত্রে সবখানে অপ্রতিবন্ধী ব্যক্তির অবস্থানের ফলে প্রতিবন্ধী ব্যক্তিরা সুযোগ পাচ্ছে না বলেও অভিযোগ করেন তারা।


শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মনববন্ধনে বক্তারা এসব কথা বলেন। মানববন্ধনে বিভিন্ন প্রতিবন্ধী ব্যক্তি ও তাদের সংগঠন, প্রতিবন্ধী শিক্ষার্থী, অভিভাবক, বিভিন্ন পেশাজীবী ও এনজিও প্রতিনিধিরা অংশগ্রহণ করে এই দাবির সাথে একাত্মতা প্রকাশ করেন। কর্মসূচি থেকে প্রতিবন্ধী ব্যক্তির প্রতিনিধিত্ব নিশ্চিত করার জন্য কিছু দাবিও উত্থাপন করা হয়।


মানববন্ধনে তিন দফা দাবি জানিয়ে তারা বলেন, প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩-এ উল্লেখিত সকল কমিটিতে প্রতিবন্ধী মানুষদের এবং প্রতিবন্ধী ব্যক্তির সংগঠনের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে। প্রতিবন্ধী ব্যক্তির উন্নয়নে গৃহীত প্রকল্প বাস্তবায়নের কমিটি ও তাদের অধিকার বিষয়ক বিভিন্ন নীতি সংশ্লিষ্ট কমিটিতে প্রতিবন্ধী ব্যক্তির প্রতিনিধিত্ব নিশ্চিত করা। একই সাথে প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়নে তাদের প্রতিনিধিত্বের বিকল্প নেই এবং প্রতিনিধিত্বের ক্ষেত্র অপ্রতিবন্ধী ব্যক্তির নেতৃত্বের কোন সুযোগ নেই বলে দাবি করা হয়। প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন-২০১৩ উল্লেখিত বেসরকারি সদস্য হিসেবে পুরুষ ও নারী প্রতিনিধিত্বের ক্ষেত্রে প্রতিবন্ধী পুরুষ ও নারীর জন্য সংরক্ষণের আহবান জানানো হয়। একই সাথে এ ব্যাপারে নতুন আইনের বিধিতে সুস্পষ্টভাবে উল্লেখ করার দাবি জানানো হয়।


মানববন্ধন কর্মসূচিতে পিএনএসপি’র আহবায়ক সালমা মাহবুব, এসডিএসএল-এর সাধারণ সম্পাদক মিজানুর রহমান, বাংলাদশে জাতীয় বধির সংস্থার সাধারণ সম্পাদক ফিরোজ আহমেদ, বাংলাদেশ মহিলা বধির কল্যাণ সংস্থার নাজনীন আক্তার রীতা, এসইউসিসি’র সভাপতি আশিকুর রহমান অমিত, টার্নিংপয়েন্টের সাধারণ সম্পাদক জীবন উইলিয়াম গোমেজ, তরী ফাউন্ডেশনের পরিচালক অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী, নিরাপদ সড়ক চাই’র সভাপতি ইলিয়াস কাঞ্চন বক্তব্য রাখেন।

এছাড়া মানববন্ধনে একাত্মতা প্রকশ করেন ওয়ার্কিং ফর বেটার বাংলাদেশ, ফেইথ বাংলাদেশ, ইউথ এন্ডিং হাঙ্গার জগন্নাথ বিশ্ববিদ্যালয় এক্টিভ ইউনিট, ঢাকা বিশ্ববিদ্যালয় ব্লাইন্ড স্টুডেন্ট সংঘ, রোটারি ক্লাব অব মুক্ত স্বদেশ, লাইটার, চেঞ্জ দ্যা লাইভস, আমজনতা, বাংলাদেশ সোসাইটি ফর দ্যা চেঞ্জ অ্যাডভোকেসি নেক্সাস (বি-স্ক্যান), বাংলাদেশ বধির কল্যাণ ছাত্র কল্যাণ সংস্থা, জাতীয় প্রতিবন্ধী সেবা সংঘ, গাজীপুর।

One Reply to “প্রতিবন্ধীদের উন্নয়নে চাই পৃথক অধিদফতরমানববন্ধনে বক্তাদের দাবি”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Skip to content