অটিজমে আক্রান্ত শিশুদের প্রতি দয়া নয়, তাদেরকে ভালবাসা উচিত : অধ্যাপক আব্দুল মান্নান

ঢাকা, ৪ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেছেন, সমাজের উচিত অটিজমে আক্রান্ত শিশুদের প্রতি দয়া প্রদর্শন নয়, উচিৎ তাদেরকে ভালবাসা এবং তাদের প্রতি ভাল আচরণ করা।
তিনি বলেন, শারীরিক ও মানসিক প্রতিবন্ধতায় আক্রান্ত ব্যক্তিদের অধিকার রক্ষায় বাংলাদেশ অনেক কিছু করেছে, তবে এ ব্যাপারে এখনও অনেক করার আছে।
যুক্তরাষ্টের আডেলফি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সহযোগিতায় বেসরকারি উন্নয়ন সংস্থা ফেইথ বাংলাদেশ ‘ট্রেডিশনাল থেরাপিস অ্যান্ড আর্ট মোডালিটিজ’ শীর্ষক অটিজম বিষয়ে সার্টিফিকেট কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
অটিজম ব্যবস্থাপনায় দক্ষ পেশাজীবী গড়ে তোলার লক্ষ্যে বিদেশী বিশেজ্ঞদের নিয়ে এই কোর্সের আয়োজন। মহাখালির আইসিডিডিআরবিতে মঙ্গলবার থেকে ৫ দিনের এই প্রশিক্ষণ কোর্সটি শুরু হয়েছে।
বিশেষজ্ঞরা হলেন যুক্তরাষ্টের স্টিফেন মার্ক সোর, জোয়ানে লারা, জেন ফেরিস রিচার্ডসন ও ক্যারেন শেফার হাওয়ার্ড, যুক্তরাজ্যের আলি গোল্ডিং এবং ভারতের মানিশ সামনানি।
আইসিডিডিআরবি’র নির্বাহী পরিচালক ড. সৈয়দ মঞ্জুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ফেইথ বাংলাদেশের নির্বাহী পরিচালক নিলুফার আহমেদ করিম।
আয়োজকরা জানান, বর্তমানে বাংলাদেশে প্রতি ১০ হাজার শিশুর মধ্যে গড়ে ১৭জন অটিজমে আক্রান্ত এবং এ সমস্যা মোকাবিলা দেশের জন্য এক বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।
নিলুফার আহমেদ করিম বলেন, অটিজম বাংলাদেশের জন্য একটি ক্রমবর্ধমান চ্যালেঞ্জ এবং এ চ্যালেঞ্জ মোকাবিলায় সময়োপযোগী উদ্যোগ গ্রহণ খুবই গুরুত্বপূর্ণ।
বক্তারা বলেন, অভিভাবকরা যদি শিশুদের মধ্যে কোনও রকম বৈকল্য দেখতে পান, তবে তাদের উচিৎ অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেয়া এবং তাদের শারীরিক পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Skip to content