ডাক্তাররা সঠিকভাবে দায়িত্ব পালন করেন না

সদ্য পাশ করা চিকিৎসকরা নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করেন না। তারা সঠিকভাবে দায়িত্ব পাললের মাধ্যমে তৃণমূলে স্বাস্থ্যসেবা আরো দৃঢ় করতে পারলে দেশের স্বাস্থ্য খাতকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন আইসিডিডিআরবি’র উপ নির্বাহী পরিচালক ড. আব্বাস ভূইয়া।

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৫, ১০:১২  আপডেট: ২০ মার্চ ২০১৮, ১৪:৪৩

(প্রিয়.কম) সদ্য পাশ করা চিকিৎসকরা নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করেন না। তারা সঠিকভাবে দায়িত্ব পাললের মাধ্যমে তৃণমূলে স্বাস্থ্যসেবা আরো দৃঢ় করতে পারলে দেশের স্বাস্থ্য খাতকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন আইসিডিডিআরবি’র উপ নির্বাহী পরিচালক ড. আব্বাস ভূইয়া।

শনিবার জাতীয় প্রেসক্লাবে ‘ইউনিভার্সেল হেলথ কাভারেজ’ডে উপলক্ষে পাবলিক হেলথ ফাউন্ডেশন অব বাংলাদেশের আয়োজনে এক আলোচনায় সভায় তিনি এসব কথা বলেন।

আব্বাস ভূইয়া বলেন, তারা পেশাগত দ্বায়িত্ব পালন থেকে বেশি টাকা উপার্জনের চিন্তা করেন। কিন্তু চিকিৎসকদের উচিত তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করা।

জাতীয় ক্যান্সার গবেষণা হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলেন, স্বাস্থ্য সেবাকে এগিয়ে নিয়ে যেতে হলে  সরকার উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ের রোগীদের জন্য সুযোগ সুবিধা বাড়াতে হবে।

তিনি আরো বলেন, উন্নত চিকিৎসা সেবার জন্য মফস্বলের রোগীরা ঢাকামুখী হন। এতে রোগীর কষ্টের সঙ্গে চিকিৎসা ও আনুষঙ্গিক ব্যয় বেড়ে যায়।

প্রতিটি বিভাগে ক্যান্সার রোগীদের জন্য একটি স্পেশালাইজড হাসপাতাল তৈরি করার প্রস্তাব রেখে রাসকিন বলেন, প্রতি বছর বাংলাদেশে এক লাখ ২০ হাজার ক্যান্সার রোগী বাড়ছে। জাতীয় ক্যান্সার গবেষণা হাসপাতালে এতো রোগী সামলানোর মত জায়গা বা ডাক্তার নেই। তাই বিভাগীয় শহরগুলোতে হাসপাতাল তৈরি করলে ঢাকার উপর চাপ অনেকাংশে কমে যাবে। 

আয়োজক সংগঠনের চেয়ারম্যান প্রফেসর মুজাহেরুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব আব্দুল হালিম, পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) নির্বাহী সাধারণ সম্পাদক প্রকৌশলী আবদুস সোবান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Skip to content